শনিবার, ১৯ অক্টোবর ২০২৪, ০৬:৫০ পূর্বাহ্ন

আপডেট
পাকিস্তানকে খোঁচা দিলেন জিম্বাবুয়ের প্রেসিডেন্ট!

পাকিস্তানকে খোঁচা দিলেন জিম্বাবুয়ের প্রেসিডেন্ট!

ক্রিকেট বিশ্বের যত আকর্ষণ রয়েছে, টি-টোয়েন্টি বিশ্বকাপ যেন তার বড় উদাহরণ। এই ধরুন না, পাকিস্তানের বিপক্ষে জিম্বাবুয়ের শেষ বলের নাটকীয় জয়ও তেমনি একটি। এই থ্রিলার ম্যাচকে নিয়েও সে রকম গল্প বানিয়ে ফেলা যায়। তবে পাকিস্তানিদের প্রতি যে জিম্বাবুয়ে সমর্থকদের চাপা ক্ষোভ রয়েছে, সেটা কয়েক দিন আগেই প্রকাশ পায়। এক রানের শ্বাসরুদ্ধকর জয়ে ‘মিস্টার বিন জালিয়াতির’ প্রতিশোধই যেন নিলো ক্রেইগ আরভিনের দল। এই বিষয়টিকেই সামনে এনে পাকিস্তাঙ্কে খোঁচা দিয়ে বসলেন জিম্বাবুয়ে প্রেসিডেন্ট।

মিস্টার বিন জালিয়াতি ঘটনার সূত্রপাত সেই ২০১৬ সালে পাকিস্তান দলের জিম্বাবুয়ে সফর সময়কার। সেবার হারারে ইন্টারন্যাশনাল কনফারেন্স সেন্টারে এক ইভেন্টের আয়োজন করা হয়েছিল। যেখানে ১০ ডলার খরচ করে মিস্টার বিনকে দেখতে এসেছিল জিম্বাবুয়ানরা।

সবাই ভেবেছিল, আসল চরিত্র ব্রিটিশ অভিনেতা রোয়ান অ্যাটকিনসনই আসবেন। কিন্তু অনুষ্ঠানে পাকিস্তানি কৌতুক অভিনেতা আসিফ মোহাম্মদ আসেন, যিনি আবার পাক বিন নামে পরিচিত। আসল মিস্টার বিনের জায়গায় নকল চরিত্রকে দেখে যারপরনাই হতাশ হন উপস্থিত দর্শকরা।

এদিকে বিশ্বকাপে জিম্বাবুয়ের বিপক্ষে খেলার আগে পিসিবি তাদের খেলোয়াড়দের প্রস্তুতি নিয়ে একটি টুইট করেছিল। সেখানে এক জিম্বাবুয়ে সমর্থক রিটুইট করে লেখে, ‘আমরা জিম্বাবুয়ানরা তোমাদের ক্ষমা করব না। তোমরা আমাদের একবার মিস্টার বিন রোয়ানের (অ্যাটকিনসন) বদলে ভুয়া পাক বিন দিয়েছিলে। আগামীকাল (বৃহস্পতিবার) এই ব্যাপারটার সুরাহা করবো আমরা। শুধু প্রার্থনা করো বৃষ্টি যেন তোমাদের বাঁচায়।’ ঠিক ওই ঘটনার কথা পাকিস্তানিদের মনে করিয়ে দিলেন এনগুগি চাসুরা নামে এক ব্যক্তি। সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে তিনি বলেছেন, তারা (পাকিস্তান) এগ্রিকালচার শো নামে আমাদের অন্যতম স্থানীয় ইভেন্টে মিস্টার বিন অ্যাটকিনসনের বদলে পাক বিনকে দিয়েছিল। আমরা আমাদের পরিবারের সামনে খুবই লজ্জা পেয়েছিলাম।

তার সেই টুইট দ্রুতই নেটদুনিয়ায় ভাইরাল হয়ে যায়। বিশ্বকাপের এই ম্যাচকে ‘মিস্টার বিন ডার্বি’ নামেও বলতে থাকেন অনেকে। এক রানে জিতে সেই জালিয়াতির প্রতিশোধ নেওয়ার পর টুইটারে ঝড় ওঠে, তাতে শামিল হন দেশটির প্রেসিডেন্ট এমারসন ডাম্বুডজো নানগাগওয়া। তিনি বলেন, ‘জিম্বাবুয়ের কী অসাধারণ জয়। অভিনন্দন। পরেরবার আসল মিস্টার বিনকে পাঠিও।

এদিকে জিম্বাবুয়ের প্রেসিডেন্টের টুইটের জবাব দিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরীফও। এমারসনের পোস্ট রিটুইট করে প্রতিক্রিয়ায় পাক প্রধানমন্ত্রী বলেন, ‘আমাদের হয়তো আসল মিস্টার বিন নেই, কিন্তু আমাদের আছে সত্যিকারের ক্রিকেটীয় চেতনা। আমাদের, পাকিস্তানিদের ঘুরে দাঁড়ানোর মজার অভ্যাস আছে। মিস্টার প্রেসিডেন্ট: অভিনন্দন, আপনার দল আজ সত্যিই ভালো খেলেছে।’

উল্লেখ্য, বিশ্বকাপ সুপার টুয়েলভে টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে ১৩০ রান করে জিম্বাবুয়ে। জবাবে রান তাড়া করতে নেমে নির্ধারিত সময়ে ৮ উইকেটে ১২৯ রানেই থেমে যায় পাকিস্তানের ইনিংস। ফলে এক রানের জয়ে আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপে সুপার টুয়েলভে প্রথম জয় পায় ডেভিড হটনের শিষ্যরা।

শেয়ার করুন

Comments are closed.




দৈনিক প্রতিদিনের কাগজ © All rights reserved © 2024 Protidiner Kagoj |